এক গাঁদা দাঁত ভাঙ্গা শব্দ
            আমার মনের ঝুড়িতে,
অভিধান থেকে করে রপ্ত
            কলমটা কামড়াচ্ছি শুরুতে ।
আমার সেই এক অভ্যেস
            মুখে না পুরলে কলমটা যেন,
শব্দের মিলন ছন্দের রেশ
            পায়না কলম লেখার জন্য ।
লাইন চারেক লেখা হলেও
            আবার কলম তল্লাশে ,
নতুন কিছু শব্দের ক্লু
            দামী অভিধান হাসে ।
ফেলে রেখে চলে যাই
            ভবিষ্যতের আশায়,
নয়তো সম্পন্ন হবেই
           মরণোত্তর সম্পাদনার ভাষায় ।
মৃত্যুও আমায় ভুলে গেছে
           দুঃখ শেষ হবে বলে,
দামী অভিধান, মৃত্যু, বই
           সবাই সবার পথে চলে,
মৃত্যু এল নিয়ে গেল
           অনেক অনেক দুরে ,
হয়নি দেখা বইটি আমার
           সম্পাদনার পরে ।


রচনা কাল :- ০৩/১০/১৯৯৭ ইং ।