(আন্তর্জাতিক নারী দিবসে, বিশ্বের সমগ্র নারী জাতির প্রতি আমার ক্ষুদ্র সম্মান প্রদর্শন)


নারী তুমি,
      বিশ্ব, বিশ্বের অত্যাশ্চর্য্য !
      জঠরে লয়ে জাতি নৃশংস নিপীড়িতা
      দেহ চিরে রক্তনদীর তীরে মাংসপিন্ড
      নিজ হাতে সৃজ স্বখাত সলিল ।
নারী তুমি,
      নিঃস্ব, তোমার নিঃস্বার্থ দতৃত্ব
      যূগে যূগে পৃথিবীতে ফিরিয়ে দিয়েছে
      কত শত অসভ্য বর্বর নষ্টমতির প্রান ।
নারী তুমি,
      প্রেয়সী, তোমার অগাধ প্রসক্তি
      ধরার বুক চিরে ফসলের ঘ্রাণে সিক্ত করেছে                
      মরুদ্যানের হেমন্ত আর বসন্ত ।
      পাহাড়ের জল প্রপাত নামাঙ্কিত হয়েছে
      ঝর্ণা ।
নারী তুমি,
       মহীয়সী, তোমার মহানুভবতা
       আকাশের নীল ছিঁড়ে লিখেছে নদী
       মোহনার অর্ণব বারি সঙ্গম খেলা,
       দিগন্তের লাল সিঁথিতে গাঁথিয়া
       দুর্বার গতির সারথ্য দুর্লঙ্ঘনীয়তায়,
       প্রণত স্বত্বার দুর্দিনে গ্রহন কর মোর স্তবন ।