মাতাল মনের সরল প্রেমে দাগা দিলি তুই,
সাদা দিলে কাঁদা মেখে
              প্রেমের নামে অভিনয়ে,
নীল আকাশের সাদা মেঘে
              কলঙ্কের ভয় দেখিয়ে,
উতাল দিনের বিকেল রোদে লম্বা ছাঁয়ে ওই
ছিঁড়ে ছিঁড়ে অঞ্জলীতে বিলীন হল আমার মনের
মনি কোঠরের দিনে দিনে প্রষ্ফুটিত বেলী আর জুঁই ।
কি জানি কি আবোল তাবোল ছন্দে লিখি ছড়ার বোল
সেই থেকে হারিয়ে গেছে জীবন থেকে শব্দের শোরগোল,
পাগলীরে তুই মন দিয়ে
             চিনলিনা মনের মানুষ,
মিছেই শুধু মন দিয়ে
             দিলিরে তুই কালের দোষ ,
অথচ যে তুর জন্যে ভিখারী আজ দ্বারে দ্বারে
তাকে যে তুই অবহেলে হারালি সোনালী ভোরে ,
সে তো আজও গান লেখে ছন্দ লেখে প্রেমের তরে
তুই কি পাগলী বুজিস্ না রে তুর জন্যে যে মরে
মাতাল হয়ে সে প্রেমী আজ তোকেই খোঁজে সবার মাঝারে,
দিল দরিয়ায় তুফান এলে
               মনে করিস তারে,
বিশ্ব ভুবন মিছে হলে
               দুঃখ ক্লান্তির ভারে,
তার দোয়ারে শ্রান্ত দেহে ভ্রান্ত হৃদয় নিয়ে
হাজির হলে দেখবি তুই জীবন দ্বীপ জ্বেলে
নষ্ট ভ্রষ্ট চলার পথের সমস্ত ছাঁপ ফেলে
তোকেই বুকে তুলে নেবে সব কিছু ভুলে ।