বড়ো অস্থিরতা বোধ করছি
বাস্তবতা বোধে,
অস্বস্তিতে কাতরাচ্ছি আজ
বিবেক প্রতিরোধে,
সৃষ্টি স্থিতি অসংগতির
পরিনাম প্রবোধে ।


অব্যবস্থ্যার অসহ্য নরক যন্ত্রনা
দিস্তা দিস্তা কাগজ পুড়ে
সমাধা দেয় না ,
ব্যবস্থ্যাদি বাস্তবতার পরিকল্পনা
নখ কামড়ে চুল ছিড়ে
সুরাহা হয় না ।


প্রকৃতি আর কৃত্তিমতার সাংকর্ষতায়
উৎপাদিত হাইব্রিড পন্যে
শুধুই অবক্ষয়,
দিকে দিকে বৈষম্যতার প্রতিহিংসায়
অতিরঞ্জিত সুহৃদ ভাষনে
ধ্বংসের প্রলয় ।