সাদা মেঘের আকাশ বুকে সাত রঙা রং মাখিয়ে
লাল পলাশের আগুন ঝড়ায় বসন্তের ফাগুনে
ঝরা পাতার উদাস বিকেল দিগন্তের লালিমায়
আবেশে আবেগে মিশে একাকার হয়ে যায় ।
বসন্ত সংশ্রবে প্রস্ফুটিত কুসুমে অলিরা গায়
শাখে শাখে নতুন কুঁড়ির মাতাল গন্ধ হাওয়ায়
সোনা ঝড়া রোদ মাখা সুশোভিত চৈতালী সকালে
আমার পাংশু মুখে রং লাগাতে তুমি এলে ।
অথচ আজিকে জীবন আমার বীভৎস মলিন
রাধা কৃষ্ণ গোপী বৃন্দাবন গ্রীষ্মেই বিগত বিলীন
সুপ্ত আগ্নেয়গিরীর মতো ফুলের বুকে মধু ক্ষীণ
ভ্রমড়ের গুঞ্জনে উথলায় শোধিতে ঋণ ।
আবির গন্ধ মাখা দখিন হাওয়া দোলা দিয়ে যায়
মনে মনে রং বাহারে ছবি আঁকে মেঘের আঙিনায়
চার দেয়ালের আকাশটাতে শুধু ঘন কালো মেঘ
ফল্গু রঙে পরশ করে আগামীর উদ্বেগ ।
তুমি এলে যাবেও চলে স্রোতে ভাসা ফুলের মতো
স্রোতাম্বিনীর এই বুক বয়ে চলে শব কত শত
ফাগুনের ফাগ মাখা রঙীন এই দোল পূর্ণিমায়
রাঙা ক্যানভাসে আমার পাঁশুটে মুখ ছায় ।