নতুন কুঁড়ি নতুন কুঁড়ি
              কোথায় ছিলে এত দিন
যেন বুড়ি থুর থুরি
              গাছের ডালা বল্ক বিহীন
ফাগুন বুজি যৌবন তুরই
              ডালে ডালে সবুজ রঙীন
রাঙা কুঁড়ির ফুলঝুরি
              সুভাষ মাখা হাওয়া দখিন
বুলবুলিটা সবুজ হেরি
             লেজ উঁচিয়ে নাচে তা ধিন্
দোয়েল শ্যামা ফিঙ্গে চড়ূই
             সুরে সুরে গায় সারাদিন
নববধুর রূপ ধরি
             দুর গায়ের ঐ মেয়ে অচিন
সবুজ মাঠে ঘুমটা ছাড়ি
             ছন্দে বাজে নূপুর কিন্ কিন্
ফুলেল ডালে ভ্রমরী
             ভ্রমর প্রেমে ঋনহীন
যৌবনের সুর কন্ঠে ভরি
               মহুয়া বনে বাজে বিণ
আমার নিটোল অন্তর কাড়ি
               বসন্ত বায় উদাসীন
নতুন কুঁড়ি নতুন কুঁড়ি
              কোথায় ছিলে এত দিন ।।