সুখ স্বাচ্ছন্দ্য শিকেয় তোলে বাবুদের পদতলে
ভোগ আনন্দ বেবাক ভুলে গায়ে নোনা ঘাম জলে
লাথি ঊষ্ঠা অবশেষে বেগার খেটে দিনের শেষে
এক মুঠো ভাত ক্লেশে সবার জোটে ঋনের দেশে
সব কিছু সহ্য হয় মফস্বলের মানুষ হলে ।
প্রতিবেশীর বিপদ হলে সব ভুলে অকুস্থলে
স্বার্থান্বেষীর রোষ অনলে বুক চিতিয়ে পিস্তলে
আঁধার রাতে রাস্তার পাশে হাটাচলা ভাবোন্মেষে
চশমা হীনে স্থাবির পঞ্চাশে খবর পড়া উন্মেষে
সব কিছু পারা যায় মফস্বলের মানুষ হলে ।
প্রেমের জন্য অস্তিত্ব ভুলে প্রেয়সীর অন্তস্থলে
দেহের দৈন্য অর্থিত্ব মূলে ফাঁসিকাষ্ঠে প্রান ঝুলে
মৃত্যুকে সাক্ষী রেখে পূর্ণ প্রেমের পবিত্র সম্পর্কে
স্মৃতির পাতা লেখে পূন্য পাপের চরিত্র নিরিখে
সব কিছু করা যায় মফস্বলের মানুষ হলে ।
সন্তান স্নেহে সম্ভ্রম ভুলে বুকের আঁচল তোলে
সম্মান দহে  সঙ্গম হলে কুকুর ক্ষেতের আলে
স্নানের ঘাটে স্তন যুগল ভাসে সরল আবেশে
নেংটো দামাল দুষ্ট অভিলাষে বার বার আসে
এ সবকিছুই পাবে মফস্বলের মানুষ হলে ।