তোমায় ভালবাসব বলে
দিনে দিনে বোধ বুদ্ধির কৌশলে
তোমার ছবি এঁকেছি আমার বুকের চিত্রপটে ,
তোমায় গুলে খাব বলে
মধ্যাহ্নের ভাতের পাতে নুন জলে
স্বপ্ন দেখেছি মাংসের ঝোলে তোমি মেটে,
খুব বেশী অপরিহার্য্য হলে
মলত্যাগ শেষের আবশ্যকীয় জলে
তৃষ্ণা মেটাতে পিছপা হবনা প্রাপ্তির বিভ্রাটে,
তোমি এলে আমায় দোলা দিলে
বেড়ে উঠা হাড় মাংসের রক্তজলে
আবরন গজিয়ে উঠা লোমশ দেহের নৈকট্যে ,
গ্রন্থি সন্ধির হরমোন তেলে
তোমার উপস্থিতি জানান দিলে
আমার বয়স বৃদ্ধির তীব্রতার আদর্শ সংকটে ,
ক্রমান্বয়ে তোমার আঁচল তলে
আরও অনেককে অনেক ভাবে ঠাঁই দিলে
যেমনটা দেওয়ার কথা তোমার যৌবন তটে ,
সস্তা হতে হতে নিজেকে ভুলে
বীতশ্রদ্ধ করে দিয়ে সভ্যতার শূলে
একদল পশুকে ডেকে নিলে তোমার সন্নিকটে,
তোমার নামের জিগির তোলে
শ্লীলতাহানি আর ধর্ষনের কথা বলে
কলঙ্কিত করেছে তোমায় তোমার অস্তিত্ব লোপাটে ,
আজকের 'তোমি' বন্দী বোতলে
ব্যক্তিস্বার্থে যারা টানে তোমায় দলে
গণতন্ত্র', তোমার স্বপ্ন আমার গভীর সংকটে ।