মরা নদী ভরা আজ জোয়ারের প্লাবন
মোহনার পানে ধায় সলিল প্রসরণ,
বোধ মোর জানায় তুর খুব প্রয়োজন
শাঁখা সিঁদুর লোহা আর স্বরূপ আপন,
সত্ত্ব রজঃ তম যে তুর খুব প্রয়োজন
আয়োডিন ক্যালসিয়ামও নিতান্তই কম,
লোভাতুর দৃষ্টিগুলো বুভুক্ষের মতন
ছিড়ে ছিড়ে চিবায় তুর দেহ তন মন ।
জানি আমি জানি আজও সিঁদুর কথন
সস্তা অতি সস্তা সুলভ সিঁথির ভূষণ ,
প্রণয় মোর মাগিছে তুর সম্ভ্রম ধন
দুরুহ লাগিছে বড় বিভ্রম শিহরন,
আকিঞ্চন তৃষা তব বিঁধিছে বিমোহন
উন্মুলন চিত্তে হানিছে স্মৃতি বিহনন ।।