কামরাঙা রঙ শাড়ি তোমার বাতাসে দোল খাচ্ছে
হাটার তালে তালে দেহে মেদগুলো ভেদ বাড়াচ্ছে,
কাজল কালো চুলের বাহার মেঘের সাদা ঢেকে
কাল বৈশাখীর অহংকারে রূপের জ্যোতি ঢাকে ।


রাঙা বিকেল চাঙা লাল টিপের বাহার কপালে
লাল দিগন্তে সূর্য্য ডুবে কালচে চোখের কাজলে,
আলতা শোভায় পদ যূগল দলছে সমতল
পাহাড় চূড়ে বরফ গলে ঝর্ণা ঝরে অনর্গল ।


ফর্সা উদর জেল্লা ছাড়ে পদ্ম যেন নাভি সায়রে
বক্ষোজ পর্বতমালা হিমালয় টেথিস সাগরে,
নিতম্ব নিরূপম তৃষায় চাতক বর্ষন আশে
মরুর বুকে খরায় পোড়ে মেঘলা আকাশ হাসে ।


রূপ সাগরে ঢেউ খেলে মোর মোহতিমির মন
শঙ্খচিল আর সাদা মেঘের নীরব আলিঙ্গন,
জোয়ার ভাটার নিয়ম মেনেই নদী জলে স্রোত
ভাসিয়ে নিয়ে যায় সব স্মৃতি বিস্মৃতি অধূত ।