লেবাননে মাঠে ঘাটে যুদ্ধ যুদ্ধ খেলে
যে শিশুটি ঘুমিয়ে আছে নিশ্চিন্ত কোলে
মাতৃ স্তনের দুগ্ধ ধারা অপব্যয়িত
এক বুক ধুম ধরাম গুলির শব্দ
ক্ষনে ক্ষনে শিহরনে স্বপ্নের আদলে
ধুমায়িত কালো আকাশের ছায়াতলে
বাড়ন্ত দীপশিখা প্রজ্বলিত প্রজন্ম  ।
আকাশে মেঘকণার শেষ দৃশ্যপট
এঁকেছিল অভিযাত্রীর বায়ূ শকট
দুরন্ত গতির হিল্লোল কাঙ্খিত ফুর্ত্তি
মালয়েশিয়ার বুকে তারার নিশুতি
মর্মন্তুদ আর্তনাদে সাক্ষ্য অপ্রকট
বিলীন বলিরেখা আকাশের নিকট
বুভুৎসা বিজ্ঞানের সন্ধিৎসা প্রচ্ছন্ন ।
অজ্ঞাত দৈববানী বাজে কর্ণকূহরে
বীভৎস স্বপ্ন সদা জাগ্রত শিয়রে
নিত্যনৈমত্তিক বিস্মৃত ধারা প্রবাহে
অবলুন্ঠিত চিত্ত অহঙ্কার বিগ্রহে ।