সবশেষে সব শুরু করে চুপিসারে অগোচরে
মায়াজাল ছিন্ন করে ভিন্ন ঘরে অন্য সংসারে
সুখের স্বপ্নে বিভোর হয়ে স্বধর্মের অবিচারে
সূর্য্য দর্শন হল যে বারন স্নিগ্ধ কোমল ভোরে ;
প্রখর কিরণ আলোর স্ফুরণ প্রচলিত সংস্কারে
জুটবে কি আর কপালে তার প্রখর নিঝুম দুপুরে,
তারার গগন বড়ই আপন রিক্ত মনের মিনারে
সাঁজের লগন শুধুই মগন সিক্ত নয়ন কিনারে ।
ঝরণা তলার শীতল স্নানের স্মৃতিমেদুর পাহাড়ে
দোলনা দোলার চাতাল কোণের অনতিদুর বিহারে
রোজ বিকেলের চোখাচোখি গোপন প্রেমের প্রাণেশ্বরে
সুখ সাগরের দেখাদেখি সরল মনের অভিসারে
রইবে কি তার বিকালে আর অমানিশার অন্ধকারে
যখন জীবন মৃত্যুর তোরন যাচ্য দেহ ব্যভিচারে ।