পরন্ত বিকেলের লাল আভার সবুজ মাঠে
দামাল হাওয়ার দোলায় ঢেউ খেলানো
শ্যামল শষ্যের মোহময় আবেশে,
ক্রিকেটার হয়ে খেলার মাঠে
আবার লাস্যময়ী দ্যোতনার সবুজ গালিচা
দাপিয়ে দাপিয়ে ব্যাটের আঘাতে ক্ষত বিক্ষত করার
অদম্য ইচ্ছাকে আর বয়সের বাহুডোরে
পারলাম না বেধে রাখতে ।
মানষিক যাতনার জৈবিক বিলাস
ক্রমান্বয়ে হলুদ ধানের সোনালী মাঠ
এবরো থেবরো আল, লাঙলের ফলার ঋজুরেখা
ঐশ্বরিক ক্ষমতায় দ্রুত সরিয়ে আজ
ব্যাট হাতে একেবারে ক্রীজে ।
বোলার যখন বল হাতে প্রস্তুত সন্মুখ সমরে
নিজ হাতে সাজানো অন্যের মালিকানার
বিবর্তিত অত্যাধুনিক মাঠের এক কোণে
ঝলমল আলোক রশ্মির স্কোরবোর্ডে
নজর পরতেই চেয়ে দেখি
লাষ্ট ম্যান স্কোর এখনও বিরাজমান তাতে ।
আমি বেমালুম ভুলে গেছিলুম
এ মাঠের মালিকানা আমার না
আরেকজন ব্যাটসম্যান ছিল এ মাঠে...
নাহ্, আর খেলব না এ মাঠে ।