গঙ্গা পাড়ের বর্ষা ধারায় নবীন যৌবন উচ্ছাস ভরা
জোয়ার ভাটার ছন্দে গড়া নবীন প্রবীন ষ্পন্দন হারা,
চৈতালী রোদ বৈশাখী ঝড় বসন্ত সুর মাতাল করা
পাহাড় চূরের মুক্তা বরফ রোদ কিণারে মিলন ধারা ।
প্রান হারায়ে নতুন প্রানের দিশায় কেতন বালুচরে
নেশায় মগন অলির ভুবন ছড়ায় চেতন সুদুরে ,
জগৎজুড়ে বর্ণিল আভায় সুকোমল নীল নীলাম্বরে
শরৎ সুরে ফুলেল শোভায় জাগে পত্রোল্লাস নবাঙ্কুরে ।
শিবের গাজন চড়ক পূজা ঢাকের বাদ্যি ঘরে ঘরে
বর্ষবরণ শিশির ভেজা সোনালী রোদ আশার ভাস্বরে,
নিমন্ত্রন জানায় ভুবন নবীন দিনের নব প্রান্তরে
সু-স্বাগতম হে যৌবন সুখদ সিন্ধুর পাড় অপারে ।।