---( ১ )---


সাগর মানে জলতরঙ্গ অথৈ পাতাল দেশ
জীবন মানে যুদ্ধরঙ্গ মঞ্চের নাটক বিশেষ,
সলিল ধারা জলকরঙ্ক বৃষ্টির ঝরে পরা
জন্ম নিলেই মরাতঙ্ক শেষাঙ্কের বুজাপরা,
নিত্য চলে অনিত্যের ইন্দ্রজাল চটকদারি
সব কিছুতেই সত্যাসত্যের খেল বাড়াবাড়ি ।
জল ও জীবন  পূণঃ সংগ্রাম শান্তি বিনাশে
আত্মার সন্ধান চলে অবিরাম ভ্রান্তি বিলাসে ।।


                ---( ২ )---


স্বচ্ছল মাত্রাবৃত্ত জ্ঞানতত্বের উদার্য্যতা
নিজস্ব চেতনার দীপন ভোলা সহৃদ্যতা
ভাবনা চিন্তা কাটাকুটি শেষে প্রজ্ঞাপ্রান্তর
বাঞ্ছিত মুদ্রণরূপে লেখকের অগ্রসর
লেখনীর শল্যে নির্মম রক্তপাতের পর
আম্রকাননে আছড়ে পরে বৈশাখীর ঝড় ।
কাব্যিকতার বহুস্বরের অমোঘ তাড়না
বৈচিত্রের ঘুর্ণিচাপে উদ্দীপ্ত অনুপ্রেরণা,
উচ্ছল বিকাশ কবির উদ্ভাসন বিস্তার
অভীষ্টে নিবিষ্ট সৃষ্টির সন্ধান সমাহার ।।