ভঙ্গ দেশ আবার ভাঙ্গল যুদ্ধে একাত্তরে
এদেশ ওদেশ দুদেশ হল এক রাত্তিরে,
ভীষন কালো রাত যে ছিল জন্মের লগ্নটা
হিন্দু মুসলিম ভাগাভাগির শুরুর পর্বটা,
সনাতনী রক্ত নিয়ে বাড়ছিলি ইসলামে
বার্তা নতুন দিয়েছিলি জাত পাতের ধর্মে,
আজ অলক্ষী একি করলি দুকূল হারালি
কলঙ্কের বোঝা কাঁধে লয়ে স্বদেশ ফিরলি,
ইসলাম তো শান্তির ধর্ম নেই খুতখুতি
সনাতনী চিন্তা ধারার বেজাতের দুর্গতি,
তাই তো আশ্রয় পেলি তুই দ্বিধা দ্বন্দ ভোলে
মায়ের ঘরে মা'র কোলে অতীত দুরে ঠেলে,
কদিন বাদে বানের জলে ভাসল মা-ছেলে
অভাগীর বুক হা হা করে ভাসে চোখ জলে,
সোনার টুকরো ছেলে গেল শেষ সম্বল মা
কলিমউদ্দি বড় ভাল লোক ফেলে দিল না ,
কবুল তোকে করল ডেকে মোল্লা কুটুম্বিনী
তুই কুলটা তুই পাষানী তুই কলঙ্কিনী ।।
=ঃ-ঃ-ঃ  সমাপ্ত  =ঃ-ঃ-ঃ