--(১)--
হাল খাতা ফ্যাল ফ্যাল
                তাকায় চোখ নিয়ে জল
কেউ করে হার্ট ফেল
                বাকায় ঠোঁট সচ্ছল,
ভীড়ে ঠাসা কারবারে
               নেই খদ্দের একজন
লক্ষ কোটি বা হাজারে
              এই জনতা নিমজ্জন,
আড়তদার নির্জ্জনে
              গোনে টাকার পাহাড়
বছরের খতিয়ানে
             লেন দেন রোজগার ।


              --(২)--
বছরভর নির্ভর
             বকেয়া খাতায় ঋণ
আজকের দিনভর
             শুধুই শোধের দিন,
যা ছিল তা খুব কম
             পরিশোধের হিসাব,
নতুন যেন দুর্গম
             বদভ্যাসের স্বভাব,
নেই টাকা তো যাব না
             গয়া কাশী বৃন্দাবন,
ঘরের কোনে ভাব না
             রাধা কৃষ্ণ দেব গন ।।


              --(৩)--
দড়জায় খিল এটে
             হিসেব কষে সঞ্চয়ী,
কতকটা খেল পেটে
             কতকটা ব্যবসায়ী,
স্বামী স্ত্রীতে তর্ক বাধে
             কে বেশী মিতব্যয়ী
ইমারতে বসে কাঁধে
             কর দানের বিষয়ী ।
              
              --(৪)--
কচি কাঁচা জোট বেঁধে
            বসে আছে উৎসাহে
কবিগুরুর সান্নিধ্যে
            নতুন পোষাক গায়ে
গাইবে রবির নৃত্যে
            এসো বৈশাখ এসো হে...।।


             --(৫)--
মেলা বসে বট তলা
             বছরের সন্ধিক্ষনে,
বৈশাখের সাঁজ বেলা
             চৈত্রমাস আলিঙ্গনে,
বাঁশী বাজে টুট টুট
             বিকোয় আইসক্রিম,
চারিদিকে ভোট ভোট
             মেলে আনন্দ অসীম,
কি পেল বা কি পেলনা
             হিসেব করে ক'জন,
নববর্ষের প্রার্থনা
             শুভ নতুন জীবন ।।