লগন হারা পাগল পারা ভবঘুরে
আমরা তরুন সবুজ পাখির মত ,
ভুবন জোড়া স্বজন হারা রূদ্ধদ্বারে
আমরা ক'জন অবুজ বোকার দল,
আগুন ভরা নয়ন মোরা অবিচারে
সূর্য্যের কাছে বাঁধা রেখে চাঁদের মত,
শোষন ভরা শাষন করা ব্যাভিচারে
সঙ্গে লয়ে যাচ্ছি শুধু রক্ত কোলাহল,
সাঁঝের ঘরে আগুন দেখে খেলা শেষে
আত্মজনের মৃত্যুর ঝাপ বুকে লয়ে
আমরা বেনিশানা বৈমানিকের মত
উর্দ্ধাকাশে বৈরাগী খেচর অবিনস্ত,
আকাশ নীলে বসত গড়ে অবিরত
আগুন শিখার লাল কূড়ায়ে উন্মত্ত
দীন ধরার দগ্ধ কঙ্কাল পঞ্জীভূত
গনন করছি হিসেব দিতে অন্তত,
দিনের শেষে কালের চাকার ঘুর্ণিত
সুর্যোদয়ের লালের আভায় চকিত
প্রজন্মকে জানান দিতে গতপরশ্ব
সুদ আসলে করতে আদায় সর্বস্ব ।