শুনেছি, ওরা নাকি নিরাপদেই আছে,
আকাশ থেকে তারা পেড়ে মাটির বুকে পূঁতে,
মেঘ কিণারে বসত গড়ে নীরবে নিভৃতে
জ্যোৎস্না রোদ আর বাতাস খেয়ে
ওরা নাকি নিরাপদেই আছে ।
শুনেছি, ওরা সবাই জীবিতই আছে,
অত্যাধুনিক বন্দুকের নলের মাথায় শিয়রে
ক্ষুদার জ্বালায় নিজের দেহের নাড়ি ভূড়ি খেয়ে
কঙ্কালের পরিচয়ে কালকোঠরে
ওরা সবাই জীবিতই আছে ।
ওরা সবাই আসবে ফিরে নিরাপদে জীবন নিয়ে
আকাশ আবার লিখবে গল্প তারার সমারোহে,
শুনেছি ওদের নাকি মুক্তিপণ চেয়েছে
ওরা সবাই ফিরবে ঘরে হতাস স্বজন নিয়ে ।
উদাস চোখের দৃশ্যপটে পৃথিবীর নীল সৈকতে
মৃত্যুর দ্রাঘিমা রেখা আড়াআড়ি ছন্দ কাটে
আজ বড্ড বেশি লীন তাপ প্রতিটি দেহে,
ওরা সবাই আসবে ফিরে নিরাপদে
জীবিত কি মৃত দেহের বোঝা সমেত
আকাশ পথে কক্ষচ্যূত নতুন কোন গ্রহ নিয়ে ।