হে পিতঃ, তর্পন করি , আমি তোমার যোগ্য উত্তরসূরি ,
           আজও মোদের জমিদারে
                              মরছে মানুষ অবিচারে,
            দুর্ভাগারা এমনি করেই
                             ভুগছে চৌযূগ যূগান্তরে,
     আজও ডেরায় সান্ধ্যপ্রদীপ জৈবস্বত্বার সুরসুরি ।


স্বর্গের ঐ খোলা জানালায় দৃষ্টি রাখ তোমি জমিদারি চোখে
             তোমার প্রজা আজও দিব্যি
                               তোষামোদের চাটে সবই,
             যেমন তোমায় শ্রদ্ধা করে
                                সেবন করত দিবারাতি,
     আজও ওরা নবান্নে খায় তোমার দেয়া প্রসাদ মেখে ।
হে পিতঃ, আমি তোমার যোগ্য সন্তান, তোমার অনুগামী
              তাইতো এই সমাজ মাঝে
                               কালবৈশাখীর ঘন সাঝে,
               সাম্যের ধ্বজা পুড়িয়ে দিয়ে
                               কায়েম রাখি রাজ স্বরাজে,
    বৈপ্লবিক চিন্তা ধারার শ্মশান ঘাটে নিত্যযাত্রী আমি ।
      দূর্গের রাজ সিংহাসন অক্ষত অজয় নিদর্শন
                গর্ভ কুসুম অভিদ্যোতিত
                           রাজাধিরাজ অপচায়িত,
                নেকনজরে বশবর্তিতা
                            দয়া দাক্ষিন্যে বৈধ বিজাত,
     আমি তোমার কথা রেখেছি হে পিতঃ সামন্ত বীর্য্যবান ।