লিখতে বসে কলম হাতে খাতার সাদা ক্যানভাসে
আঁকাবুকির বিষয় বস্তু না পেলেও কি যায় আসে,
একটাতো আছেই বাঁধা বাড়ীর পাশের খড়ের গাদায়
চালিয়ে দেব কাজ তাতে, রাগ অনুরাগ বিরহ ধাঁধায়,
লাবনী বা সাগরিকা আসবে ঘরে নীলাম্বরী পড়ে
রেবাদের পুকুরপাড়ে স্নান করে চৈতালী দুপুরে,
নতুন কোন ঊর্ব্বশীর লিখব গাঁথা প্রেমাষ্পদ হৃদয়ে
ক্যানভাসের কৃত্তিম সুর্যোদয় লালের আভায় রাঙ্গিয়ে ।
দিন যদি না দিবাকরে জ্বল জ্বল করে অভিসারে
চাঁদের চাঁদনী লুকিয়ে রয় রাতে অজ্ঞাত বাসরে,
ভয় কি আমার ঘরে আছে চার দেয়ালের আঁধার রাতি
গহীন আবেশ প্রেমে অগ্নিপ্রভা প্রেয়সীর রূপের জ্যোতি,
তল খুঁজে ঐ অতল জলে না পেলে ডুবুরীর ডুবে
নাভিকূপে বিলুন্ঠনে অভিষিক্ত হই রূপ সৌরভে,
আকাশের নীল মেঘরাজি হারায় যদি রঙ ঔদাসীন্যে
মাথা গুঁজি  প্রিয়ার কেশচ্ছায়ে অনন্তনীলের মহাশূন্যে ।।