এক যে ছিল হুলো বেড়াল
         পেটটা ভারী মোটা,
খায় সে শুধু রাঘব বোয়াল
         রয় সে সাদা মাটা ।
পেতি বেড়াল দেশী বেড়াল
          আদৌ পাত্তা দেয়না,
বিড়াল তপস্বীর চোঁয়াল
           ছেড়ে কথা কয়না ।
বাঘের মাসি গরব বেশী
           দুধ ভাতে হয়না,
পাঠা খাসি হোক পঁচা বাসি
           তর তাতে সয়না ।