আজ কোন কথা নয় শুধু প্রতিবাদ
আজ কোন গান নয় শুধু রণসাজ,
রক্ত রাঙা চোখ মেলে রক্তে অবগাহ
আজ শুধু চোখে মুখে বিরুদ্ধ বিদ্রোহ ।
নীল মেঘ অপসারি অন্তরীক্ষে তারা
টেনে ছিঁড়ে লভি তারে বন্দী ছন্নছাড়া,
জল হতে তল ভেদী কাল নাগ ছিনি
বুক ভেঙ্গে মাথা পিষে কর ছিনিমিনি ।
ধরা মাঝে রাজ সাঝে ভন্ড জোতদার
একে একে ধরি তারে আজ অবিচার,
খন্ড খন্ড করি ভাগ লহ নির্বিচার
লন্ড ভন্ড কর তার কু-শাসন ভার ।
আজ কোন কথা নয় শুধু প্রতিবাদ
আজ কোন গান নয় শুধু রণসাজ,
মসি শীষে আগ জ্বালি লেখ দুর্নিবার
অসি বিষে বাঁশী নহে লহ প্রতিকার ।