আজকে দেখি সকাল বেলা
পুব আকাশে মেঘের ভেলা,
ভাসছে হাওয়ায় রঙীলা
হাসছে আকাশ ঐন্দ্রিলা,
কাশ যেন ঐ নদী তটের
শরৎ ফোটায় ছবি পটের,
সূর্য্যালোকের বর্ণচ্ছটায়
সোনালী মেঘ ঘনঘটায়,
অপরূপ শোভার বাহার
হরস জাগায় জলাধার,
ঝম ঝমে নামলো বারিশ
মুশলধারায় জগদীশ,
গাছপালা করলো সজীব
সিক্ত হলো তাতল পার্থিব ।