--------(  ১  )---------


দফায় দফায় কিস্তিমাতে হচ্ছে না যে শেষ
দফা রফা হচ্ছে শুধু করছে কামাই বেশ,
নীতি রীতির শ্রাদ্ধ শেষে এখন বাকী দশ
ঐক্য সখ্য গোল্লায় যাক চাই যে আমার আরশ ।
ভাগাভাগি কাটাকুটি বিতর্কের লাঠালাঠি
কাড়াকাড়ি হচ্ছে পেতে জাদুকরী চাবিকাঠি,
রেষারেষি ঘেঁষাঘেঁষি জোট বেজোটের মাঠ
শ' টাকার হাতি ঘোড়া লাখ টাকায় কেনার হাট ।


          --------(  ২  )---------


সত্য মিথ্যা গোপন হত্যা লোক ঠকানোর চাটুকারিতা
কৃত্তিম স্বত্বা ধর্মবেত্তা ভাইয়ে ভাইয়ে সহিংসতা,
ভিন্ন লক্ষ্য ময়দান একটা যুদ্ধ জয়ের ইতিকথা
স্বার্থান্বেষী মিত্রতায় বিজিত শত্রুর ঢাকায় ব্যর্থতা,
ভোট ভেটের দেনা পাওনা আদর্শ নিষ্ঠার বেচাকেনা
ক্রমশঃ বাড়ছে পারদ চড়ছে ভবিতব্যে আনাগোনা
রসনার লালা ক্রেটারে লাভা ঝরাচ্ছে বীর বীরাঙ্গনা
নিঃশেষিত নিস্পেষিত জনগণের চলছে দিনগোনা ।