ও চোখের পলক তোমার ফেলোনা বন্ধু আমার
চোখের ঐ নীল সাগরে বসত যে গো স্বপ্ন সার,
আকাশ মেঘে বাহু তোলে বৃষ্টি পাড়ি বরষা দিনে
ফাগুন বসন্তে ফুল সুভাষ ছাড়ে চোখের কোণে ।


অথৈ জলে আবেশ মেখে ভাব আবেগে সন্তরণ
অশ্রু তোমার মুক্তা হীরা সজল মনে বিহরন ,
বন্ধু তোমার পটল চেরা চোখে পলক ফেলোনা
পলকের শ্বাস প্রশ্বাসে আমার নরক যন্ত্রনা।


গহীন তলের পাতাল পুরে কামনার বক্ষ জুড়ে
প্রতিপলে  যাই হারিয়ে সঙ্গম সুখের সাগরে,
মহাশূন্যের সুঁতোয় বেঁধে আখি পল্লব , গহ্বরে
মরুভূমের প্রস্রবনে স্নাত হই কমল সরোবরে ।


রক্তলালে লাল তিমির সাঁজে উদভ্রান্ত সকালে
দিগ্ দিগন্তের সন্ধান খুঁজি দিগভ্রান্ত বৈকালে,
সৈকতের ঐ বালুচরে সংগোপনে খেলাকরে
অপলক দৃষ্টি তোমার, প্রেমাবেগের অগোচরে ।