সাহিত্যের জগৎটাই আমাদের তথা পৃথিবীর সমস্ত মানুষের কৃষ্টি ও সংস্কৃতির ধারক ও বাহক । পৃথিবীর যে প্রান্তেই হোক  সব সমাজেরই কৃষ্টি ও সংস্কৃতি সাহিত্যে স্থান পায় তার মত করে কিংবা স্থানীয় ভাবে । আমরা যারা বাঙালী আমাদের মননে যেমন জাতীয়তাবোধ আছে তেমনি আমাদের জীবন চলার পথের প্রতিটি পরতে পরতে বিভিন্ন উৎসব অনুষ্ঠান অঙ্গাঅঙ্গী ভাবে জড়িয়ে আছে । একুশে বইমেলা কিংবা স্বাধীনতা দিবস এর গুরুত্ব যেমন অপরিসীম ভাবে বাঙালী কবি লেখকদের মনকে নাড়া দেয় তেমনি নাড়া দেয় আরো কিছু উৎসব । শারোদোৎসব' আজকের দিনে আর কোন নির্দিষ্ট জাতি বা সম্প্রদায়ের মধ্যে সীমাবদ্ধ নেই, জাতি ধর্ম , বর্ণ নির্বিশেষে সকল অংশের মানুষের মধ্যে এই উৎসবের আনন্দের জোয়ার আসে, এমন কি এই আনন্দ ধারা এখন দেশ-মহাদেশ ছাড়িয়ে চলে গেছে বিশ্বের দরবারে । সময়ের স্বল্পতা বা জ্ঞানের অজ্ঞতা র জন্য বিস্তৃত ভাবে ব্যখ্যা দেওয়া থেকে বিরত থেকেও মাননীয় এডমিনের দৃষ্টি আকর্ষন করে যে দু চারটি কথা বলতে চাই তা হল ; শারোদোৎসব' যুগে যুগে বাঙালীর আকাশে বাতাসে বয়ে নিয়ে এসেছে সাহিত্য চর্চার এক বিশেষ মাত্রা । শরৎএর নীল আকাশ আর নদী তীরে সাদা কাশবনের দোলা যেন বাংলা সাহিত্যের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে গেছে ; আর এবার (!) এই শারদোৎসবের সঙ্গে মুসলমান সম্প্রদায়ের ঈদের আনন্দ আরও অনেক অনেক বেশী করে শরৎকে আকৃষ্ট করেছে । তাই যদি এই উপলক্ষে, বিগত দিনে বরষার আয়োজনের মত কোন একটি প্রতিযোগীতার আয়োজন করা যেত তাহলে আমার মতো আপামর বাঙালীর সাহিত্য চর্চ্চায় আরো একটি নতুন দিগন্তের সুর্যোদয় হবে এটা আশা করতেই পারি ।
সবশেষে মাননীয় এডমিন সহ সকল পাঠক ও আসরের কবিবন্ধু্গনকে 'শারদীয়ার আগাম প্রীতি ও শুভেচ্ছা' জানাই ।