এই ত সেদিন ভাঙল যত
নীল আকাশে নদীর জল
আমরাও ভাঙি তাল মিলিয়ে
সামনে মোদের খুড়োর কল


তেলের শিশি ভাঙছে হেলায়
সঙ্গে আমরা-ওরার হাল
পুরনো খেলা সাক্ষ্য দিচ্ছে
নতুন ধারার সুচনাকাল


ভাঙছে আজও খেলার মাঠ আর
সভ্য সমাজ অসভ্যতায়
স্বপ্ন ভেঙে টুকরো হচ্ছে
ডান, অতি বাম বর্বরতায়


সেই ধর্মেই ভাঙছে আবার
জোট স্বপ্নের নিমন্ত্রণ
রাজ্য কে দু টুকরো করে
রাজ্যনিতির সম্মোহন


ভ্রান্ত স্বপ্ন পোষণ করায়
হীরক রাজার মন্ত্রণা।
দস্যি ছেলে ভাঙুক শিশি
ভয়টা কিন্তু ভাঙছে না।


আমি লিখি আমার দুঃখে
সঙ্গে লেখেন কবির দল
লেখার পরও রহিম-রামের
স্বপ্ন ভাঙে অনর্গল


চিন্তা কাঁদে আশ্রয় চায়
একত্রে মন কঠিন হল
ভাঙছে নিতি, আজও নিত্য
তবু বাচার ইচ্ছে হয় জোরালো।