আপনি মশাই যা খুশি তাই করেন -
নরেন, চড়েন, ভাঙেন, গড়েন, সাধ্যমতো মিলাপ করেন
যখন যাকেই ইচ্ছে মতন ধরেন কিম্বা ছাড়েন
দস্তুরমত কৃষ্ণসত্ত্বা চরিত্রকেই বরেন
এখন যাকে তুষ্ট করেন, পরে তাঁকেই দুষ্ট বলেন
আপনি মশাই যা খুশি তাই করেন।


ডিসিপ্লিন আর হিসেবনিকেশ আপনি মানেন না
চটজলদি কাজের দায়, আপনি বোঝেন না
'আপনার চাই' তাই পৃথিবী চলছে উল্টোদিকে
প্রশ্নচিহ্ন ঢাকছে সরল তত্বকথটিকে
ভুল হলেও কারও কোনও কথা শোনেন না
আপনি মশাই সত্যি কোনও হিসেব মানেন না।


আপনি মশাই যা খুশি তাই চান
মনের মত শিষ্য যদি পান
সময়মত ঠিকই নিজের রূপ বদলে যান
সূর্য গেলে অস্তাচলে, বদলে যাওয়ার কথা বলে,
বদল করার মানেটাই বদলান।
আপনি মশাই যা খুশি তাই চান।


একগুঁয়ে মত পোষণ করেন নিজের সমর্থে
এখন সবাই রাজা আপনার এই রাজার রাজত্বে
যে রাজাটি রাজা বানায়, সেই পরে হয় প্রজা
যে প্রজাটি কাটতে শেখে তাঁকেই করেন রাজা
বিরূপ প্রচার রোষে দমন, এটাই কাজের কথা।
আপনি মশাই বোঝেননিকো ভবিষ্যতের ব্যাথা।