ছুটি
ছুটি এবার দিচ্ছি তোমায়  মন -
রৌদ্রছায়ার বোঝাপড়ায়,
নিরুদ্দেশের দোড়গোড়ায়,
হারিয়ে ফেরার বন্ধ এবার সকল আয়োজন।


তুমি নাহয় রইলে হয়ে অন্য-
স্বাগতদের ভীড়ে অভাজন,
নীড়ে ফেরা পাখিগুলোর দলে,
নাইবা হলে বিশেষ বলে গন্য।


দিয়েছো তো উপুড়
করে যা দেবার-
ভোর দিয়েছো তোমার নিজের সূযর্্য
ছেনে,
জোর দিয়েছো হৄদয় ভরা ভালোবাসার,
তার হয়তো হয়নি সময় বুঝে নেবার।


অশ্রু থাকুক মুক্তোদানার মত,
তোমার ভেতর কোন গহীন কোনে,
গোপন অতি সংগোপনে,
একলা নিজের অপেক্ষাতে রত।