অনু গল্প- আমার গোলা, আমার ধন/
কলমঃ ইয়াসিন সেপাই/


একদিন একটা গ্রামে ঘটনা ঘটলো,গ্রামের এক জমিদার বড়লোক বাবু, গ্রামবাসীকে একটা মাঠে জমায়েত হবার আহব্বান করলো,যে তোমরা অমুক দিনে,অমুক সময় সবাই এসো,, গ্রামের গরিব চাষী সবাই অবাক, কি ব্যাপার জমিদার বাবু আমাদের আবার কি মনে করে ডাক দিল..! সকল চাষী সময় মত সবাই এসে হাজির,এবার সেই জমিদার বড়লোক বাবু দাঁড়িয়ে বলছে সোন গ্রামবাসী, আমার একটা প্রস্তাব আছে, তোমার যে চাষ করো, সারা বছর খেয়ে-দেয় যে ধান ঘরে তোলা,তাতে তোমাদের সংরক্ষন করার বা রাখার গোলা নেই, তোমরা যেহেতু আড়ত দারকে কম দামে বেচে দিতে বাধ্য হও.. তাই না.? সবাই বললো হাঁ, তাই আমি নিজে বলছি তোমাদের ভালোর জন্য, সেইখানে তোমরা প্রতি বছর মার খাও বা লোকসান হওয়ার হাত থেকে বেঁচে যাবে, তাই আমি ভালোভাবে উপলব্ধি করি, তাই আজ আমি তোমাদের এইখানে সবাইকে ডেকেছি বলবো বলে, আমার মোদ্দা কথা হলো, তোমরা যখন অসহায় নিরুপায়, তখন আমার একটা দায়-দায়িত্ব আছে গ্রামের জমিদার ও বড়বাবু হিসাবে, তাই আমার বড় বড় ধানের গোলা আছে, তোমরা তা জানো,তোমরা নির্দ্বিধায় আমার গোলায় তোমরা ধান রাখতে পারো, এবং যখন খুশি ধান বিক্রি করতে পারবে তোমাদের ধান,আমার কোন সমস্যা নেই।
তোমাদের কোন সমস্যা আছে বা অপিত্য আছে.?
সবাই খুশি মনে এক বাক্যে বলে উঠলো খুব ভালো পোস্তাব আমরা আমাদের ধান আপনার গোলায় রাখতে রাজি আছি, কোন অসুবিধা নেই, আমরা আমাদের ছেলেপুলে নিয়ে কমসে কম খেয়ে পরে কিছু সঞ্চয় তো করতে পারবো..!।


এই ভাবে বড়লোক বাবুর মতে সবাই ওই বাবুর গোলায় ধান রাখতে আরম্ভ করলো যে যার মতো করে, সবাই বেশ খুশি এই বড়লোক বাবু আমাদের বাঁচিয়েছে, মন খুব ভালো,এই বাবুর কথা আমরা অসম্মান করবো না কোনদিনও, সাদা মনে কাদা নেই, যে বলে আরকি।


এই ভাবে বছর কাটলো,এবার ধান বিক্রির পালা,আড়ৎদার এসে গেল ধান কিনবে বলে,যে সব চাষী ধান বড়বাবুর গোলায় রেখেছিল, সবাই প্রস্তুতি নিলো ধান বিক্রি করার।


বছর শেষে ধান যখন চাষীরা যে যার সময় মতো মহাজনকে নিয়ে আনতে গেল, দেখলো গোলার ধান বিক্রির জন্য বড়বাবু মহাজনের সঙ্গে কথা চলছে, তখন ওই চাষী গুলো ভাবছে বাবুর ধান নিয়ে হয়ত কথা চলছে, ওনারা চলে যাক তার পর কথা বলবো, এক সময় মহাজন দরদাম করে চলে গেল,তার পর চাষীরা বাবুকে গিয়ে বলছে বাবু আমরা আমাদের ধান বিক্রি করে দেব মহাজন ঠিক করেছি,,
বড়বাবু বলছে তোদের ধান তোরা বিক্রি করবি তো আমাকে কেন সোনাতে এসেছিস,বিক্রি কর...
চাষীরা বলছে বাবু তোমার গোলায় যে ধান রেখেছিলাম সেই ধান আমরা বিক্রি করে দেব,,
তখন বড় বাবু বলছে তোদের ধান..? তোদের ধান আবার আমার গোলায় কবে রাখলি.?
বলেন কি বাবু,আপনিই তো আমাদের গ্রামে ডেকে একদিন বললেন তোদের গোলা নেই তাই তোরা সবাই আমার গোলায় ধান রাখবি, তোদের আর বছরে লোকসান হবে না,সেই দিন থেকে আমরা সবাই তোমার গোলায় ধান রাখা শুরু করি,,এখন বলছো তোদের ধান কই, একি কথা....
সোন সোন ভালো করে সোন,এই যে গোলা গুলো দেখছো কার গোলা..?
তোমার গোলা...!
তা হলে আমার যদি সব গোলা হয়, ধান কার..?
নিশ্চয় আমার,
তাহলে তোদের ধান বলছিস, একি....বলেন বাবু,!আমাদের এই ভাবে ঠকাচ্ছেন..?
কেন আমাদের বলতে গিয়েছিলেন যে তোরা আমার গোলায় ধান রাখবি,যখন খুশি বিক্রি করবি.?
এখন বলছেন আমার গোলা, আমার ধান, গরিবের হক মারছেন বড় বাবু.?
আপনি তো আমাদের পথে বসিয়ে দিলেন.?
আপনার কিন্তু ভালো হবে না.!
আমানতের খেয়ানত করলেন।
এই বিচার সয়ং উপরওয়ালা নিজে হাতে দায়িত্ব নিয়েছে,, এর...ফল ভুগতে হবে।।
সব চাষী চোখের জল মুছতে মুছতে বাড়ি চলে গেল।।
একেই বলে আমানতের খেয়ানত....!!!