কুসঙ্গ না একা..?
           কলঃ-ইয়াসিন সেপাই
                26/03/2020
      ●●●●●●●●●●●●●●●●●●●
প্রত্যেক মানুষের একটি সঙ্গ থাকে, তার মধ্যে কুসঙ্গ এসে যায় একটা সঙ্গীর সংস্পর্শে, তার জন্য নিজেকে সচেতন থাকতে হবে, এই নয় যে তুমি আমি সঙ্গ ছেড়ে দেব, কখনোই নয়...।
সঙ্গ হচ্ছে মানুষের মাঝে একটা বড় দিক,
কুসঙ্গ মোটেই মানুষের ক্ষেত্রে বা সমাজের ক্ষেত্রে ভালো দিক নয়। তাই কুসঙ্গ থেকে দূরে থাকাই ভালো।
তবে একা থাকা যায়না সঙ্গ ছাড়া!
আর হ্যাঁ সঙ্গ মানেই কুসঙ্গ এটাও ঠিক নয়,,
পুরোটাই নির্ভর করছে নিজের মানসিকতার উপরে।
সব থেকে বড় কথা আমরা মানুষ,আমাদের বিবেক আছে আমরা সব বুঝি তবে কেন কুসঙ্গকে প্রশ্রয় দেব ?
আবার একাও কেন থাকবো, নিজে যদি না ঠিক থাকি কুসঙ্গ আপনাকে,আমাকে গ্রাস করবেই।
আবার একাকী থাকাও বড় দুষ্কর, তাই বলি কি, সঙ্গ নিয়ে থাকুন মন ভালো থাকবে।
তবে একা থাকতে পারেন আপনি আমি যদি মনে করি যে কুসঙ্গ আমায় পুরোপুরি গ্রাস করে ফেলেছে। তখন হয় একা থাকুন,নতবা পরিবার ও আত্মীয়স্বজন সঙ্গে সময় কাটান।
কুসঙ্গ বর্জন করুন নিজে নিজে ধিক্কার জানান। কুসঙ্গ একটা অসামাজিক কালিমা যুক্ত অধ্যায়,মানুষকে উল্টো পথে ধাবিত করে।।
সাবধান কুসঙ্গ থেকে,সঙ্গী থেকে নয়, আবার একাও নয়, সঙ্গ নিয়ে থাকুন, নিজেকে ও সমাজকে, সঠিক পথে চালিত করুন।।
________________________________
আমরা নিজেকে ঠিক রেখে গোষ্টিবদ্ধ হয়ে থাকার চেষ্টা করি, আগামী প্রজন্মের কাছে একটা ভালো বার্তা রেখে যাই।


((আজকের দিনে সবাইয়ের জন্য সুস্থ কামনা রইল))
রচনাকাল= 26/03/2020//