মায়ের হাতে তৈরি মাক্স
               ----------------------
             কলমে- ইয়াসিন সেপাই
               ----------------------
---------------------------------------------
রাস্তার চৌমাথার মোড়ে একটা ছোট বাচ্চা ছেলে, বয়েস হবে খুব জোর আট থেকে,দশ বছর।
তার হাতে কিছু কাপড়ের তৈরি মাক্স আছে,   সে বলছে বাবু মাক্স নেবেন,, খুব কম দাম, হেঁকে হেঁকে বলছে নিন না বাবুরা একটা মাক্স, আপনার বাঁচবেন আমরাও কিছু খেয়ে বাঁচবো, নিন না বাবু..।
ওই সময় ফাঁকা চৌরাস্তার মোড়ে দ্রুত গতিতে একটা ফোর-হুইলার ঝাঁ চকচকে গাড়ি ছুটে আসছে, ওই বাচ্চা ছেলেটার হাতে মাক্স দেখে গাড়িটি থেমে যায়, দাঁড়িয়ে ছেলেটির কাছে গিয়ে ডেকে বলছে, ও..ছেলে কী...দাম তোমার হাতে ওই যে মাক্স গুলোর..? বাবু বেশি দাম নয় নিন না একটা মাক্স,, আমার মা নিজে তৈরি করেছে খুব কম দাম.. দেবো একটা,,।
কত দাম মাত্র দশ টাকা, দাও দুটো দাও, ওই ভদ্রলোকটি মাক্স দুটো হাতে নিয়ে দেখছে ভালো কি না, ভালো করে দেখে নিয়ে এবার পকেট থেকে দুই হাজার টাকার একটা নতুন নোট বার করে ছেলেটার হাতে দিয়ে বলছে আমার কাছে খুচরো নেই, তোমার কাছে হবে.? ছেলেটা তখন হাঁ করে দেখছে বাবুটার মুখপানে চেয়ে, বলেন কি..! বাবু আমার কাছে কি করে খুচরো হবে, তখম বাবু বলছে ঠিক আছে তবে তোমার মাক্স তুমি রেখে দাও...!
তখন ছেলেটা বাবুর হাত থেকে নিয়ে মনটা খারাপ করে দাঁড়িয়ে চিন্তা করছে, যে,, যদি বা বিক্রি করলাম দুটো মাক্স তাও আবার ফেরত..! তার হাতে যখন তার মা মাক্স দিয়ে বলেছিল,, সেই মায়ের বলা কথাটি তার মনে পড়ে যায়, তাই কিছুক্ষন ভেবে আবার বাবুটার হাতে দিয়ে বলছে আপনি নিয়ে জান পরে দিয়ে দেবেন, বাবুটা তাই নিয়ে চলে গেলেন, কিছু দূর গিয়ে আবার ফেরত এসেছে বলছে তুমি আমায় এমনি দিলে কেন ?আমার সঙ্গে ত নাও দেখা হতে পারে, তোমার..?
তখন ছেলেটি বলছে, ও...বাবু নিয়ে যান দেখা হলে দেবেন...না হলে না দেবেন,,।
আমার মা বলেছে সেরকম বুঝলে এমনি বা ফিরিতে দিয়ে দিবি, এখন মানুষ বাঁচুক, তবেই ত আমরা বাঁচবো একমুঠো খেয়ে এই পৃথিবীতে..!
ছেলেটার কথা শুনে ওই বাবুটা চুপ করে চিন্তা করছে,, কিছুক্ষন পর ছেলেটাকে জিজ্ঞাসা করলো তোমার নাম কি, তোমার ঘর কোথায় কোথায় থাকা হয় ?ছেলেটা তখন বলছে আমার নাম রহমত, ওই একটু দূরে একটা ঝুপড়িতে ওই খানে আমি আর আমার মা থাকি, তখন সব শুনে বাবুটা বলছে চলো তোমাদের ঘরে যাবো, আমায় নিয়ে যাবে? ছেলেটা বলছে হাঁ নিয়ে যাবো আসুন, ছেলেটার সাথে হেঁটে হেঁটে ওই বাবুটি সাথে সাথে চল্লো, বাবুটি গিয়ে বাড়িতে ঢুকে দেখছে ওর মা সেলাই মেশিনে বসে মাক্স তৈরি করছে, ছেলেটার মা দেখে লজ্জা পেয়ে, তাড়াতাড়ি মেশিন থেকে উঠে দাঁড়িয়ে পড়লো। তখন বাবুটি দেখে বিশ্বাস করলো যে ছেলেটা যা বলেছে সবটাই সত্যি, তাই বাড়ি থেকে বেরিয়ে এসে ছেলেটাকে কাছে ডেকে বলছে তুমি এই টাকাটা রাখো আমায় ফেরত দিতে হবে না, ছেলেটা কিছুতেই নিতে চায়না বাবুটি খুব জোরাজুরি করলো তবুও নিলো না সে।
বাবুটি হতাশ হয়ে ফিরে এলো, তখন বড়লোক বাবুটি মনে মনে ভাবছে সত্যিই গরিবের মন খুব বড়,
আমি ত এত ধোনি লোক অনেক টাকার মানুষ..! কৈ আমি তো প্রথমে ছেলেটাকে দুহাজর টাকা নোটের ফেরত বাবদ ব্যালেন্সটা দিয়ে দিতে পারলাম না..! আমি কিন্তু তখম দিই নি। তাই ওই ছেলেটাকে সাথে করে বাড়ি পর্যন্ত নিয়ে গিয়েছি। ওই ছেলেটা কিন্তু এত অভাবে থেকেও আমাকে দুটো মাক্স এমনিতে দিয়ে দিল অত গরিব হয়েও ছেড়ে দিলো...!
আমি কিন্তু দিতে পারলাম না....!
তাই ভাবছি সমাজে এখনো ভালো মানুষ আছে।
তবে অভাবে থাকার মানুষের মধ্যে তোমরা জাত খুঁজতে যেওনা,, ধর্ম খুঁজতে যেওনা,, উদার মন হচ্ছে জাতের চেও বড়, দানবীর মন হচ্ছে ধর্মে চেও বড়।।
  -----------------------------------------
  🖋️....Yeasin seapoy/12/04/2020