মনের কথা


কলঃ- ইয়াসিন সেপাই
তাং-০৭/০৪/২০২০
--------------------------------
দুর্ভাগ্যের বিষয় এই যে, আমাদের রাজা বা মুন্ত্রী সমাজ আজ পর্যন্ত তাঁদের ভ্রান্তি উপলব্ধি করতে পারেননি। যে নীতি ও দৃষ্টিভঙ্গির কারণে প্রথমদিকে রাজা সমাজ ব্যর্থতার গ্লানি বরণ করে নিয়েছেন, আজো প্রায় প্রতিটি দেশেই তাঁরা সেই একই দৃষ্টিভঙ্গির উপরই অবিচল রয়েছেন। কতিপয় ব্যতিক্রম ব্যক্তিত্বকে বাদ দিলে নেতা মুন্ত্রী সমাজের সাধারণ অবস্থা হচ্ছে এই যে, যুগের বর্তমান গতি-প্রকৃতি ও মানসিকতার নতুন গড়নকে উপলব্ধি করার কোনো চেষ্টাই তাঁরা করেননা। যেসব বিষয় দেশের মানুষকে দূরে সরিয়ে নিয়ে যাচ্ছে, সেগুলোর প্রতি তাঁরা যত খুশি ঘৃণা প্রকাশ করতে প্রস্তুত; কিন্তু সে হলাহলের প্রতিকার করার মত ঝুকি গ্রহণ করতে তাঁরা অসমর্থ। আধুনিক পরিস্থিতিতে জনগনের জন্য যে জটিল বৈজ্ঞানিক ও বাস্তব সমস্যাবলীর সৃষ্টি করেছে, সেগুলোর সমাধান করতে তাঁরা হামেশাই অপারগ। এর কারণ হলো, শিক্ষিত ও বুদ্ধিমান রাজা ছাড়া ঐ সমস্যাগুলোর সমাধান সম্ভবপর নয়। অথচ এক মূর্খ রাজা মিথ্যের আশ্রয় নিয়ে জনগনকর এক করে নিয়েছেন।
বিদ্বান সব জায়গায় পূজ্যতে হলেও কোন কোন দেশে মূর্খ রাজার আদেশে বিজ্ঞান ও শিক্ষাকে একটা গন্ডির মধ্যে সীমাবদ্ধ রেখেছে নিজের ক্ষমতার বলে অপব্যবহার করছে,অন্ধবিশ্বাসে উপরে জোর দিয়ে,
আজকে আমাদের মূর্খ সমাজ গ্রাস করে নিয়েছে।...!
আজ বিদ্বান সব জায়গায় পূজ্যতে হলেও  দুঃখের বিষয়, কুসংস্কারে বিভর থাকা- অন্ধবিশ্বাসিদের কাছে নয়।
       ===================