শুনুন
মশাই,  কবিতার জন্ম এমনি এমনি হয়না ;
দশ মাস দশ দিনে যেমন একটা মানব শরীর পূর্ণতা পায়,
কবিতা তার কোনো অংশে কম নয়।
তফাতটা শুধু, শরীর আর সাধনায়।


হাজারো ভোল্টেজের ইলেকট্রিসিটির ন্যায় মগজে যখন প্রবাহিত হয় ৯৯ মাইল গতির "শব্দ" সাইক্লোন,
ঠিক তখনি,
ঠিক তখনি কবির কলমে সৃষ্টি হতে থাকে শব্দের শৈলী।
প্রসব হয় কবিতা নামের সন্তান।


হ্যাঁ মশাই,
             কবির কাছে, কবিতা হচ্ছে সন্তান।
যে সন্তান সৃষ্টি করে চলে
নতুন এক ধরণী,
নতুন এক সংস্কৃতি,
নতুন এক প্রজন্ম।