সাধারণত আমাদের মধ্যে এরকম প্রশ্ন কোনদিন জাগে না যে, আমি কে? কারণ, আমরা জন্ম থেকেই মানুষদের দেখে আসছি তাই ভাববার কোনদিন প্রয়োজন হয় না। যদি জন্ম থেকে এমন জায়গায় থাকতাম যেখানে কোন মানুষ থাকত না তাহলে নিশ্চয় প্রশ্নটা উঁকি মারতো-- আমি কে? আমি কী? আমি কোথা থেকে এসেছি? এমন অনেকবার মনে হয়েছে যে, আমার মধ্যে এমন কিছু আছে যা কখনো পরিবর্তন হয়নি। জীবনের মুখ্য উদ্দেশ্য হবে নিজেকে জানা (self-realization). আমার মনে হয় মানুষ পৃথিবীতে ভোগের জন্যে নয় নিজের স্বরুপ উপলব্ধি করতে আসে। যদি কখনো মনে হয় যে--হ্যাঁ, ইশ্বর বলে কিছু একটা আছে তো তাকে উপলব্ধি করতে হবে। যদি 'আমি' বলে কিছু থেকে থাকি তাহলে নিশ্চয় উপলব্ধি করতে হবে। 'আমি কে?' এই প্রশ্নটা তখনি মনে উদয় হবে যখন আমি এমন এক জায়গায় যাবো যেখানে মানুষ থাকবে না, আমার 'আমি'-ও থাকবে না। 'ধ্যান' হল সেই একমাত্র পথ যেখানে আমি 'আমার' থেকে বিচ্ছিন্ন হয়ে এমন এক অনন্ত অবিনাশী জগতে প্রবেশ করবো যেখানে মনের মধ্যে প্রশ্ন জেগে উঠবে, সত্যিই তো আমি কে! আমি কী!
আমি যে বেঁচে আছি এর প্রমাণ কী? চিমঠি কাটলে প্রমাণ হয় আমি আছি। কিন্তু, 'আমি যে আছি' এটা তো সাধারণ একটি 'চেতনা'। পৃথিবীতে সব জিনিস সবার ভালো লাগে না। এই জিনিসটি আমার ভালো লাগে, তাঁর সেই জিনিসটাই খারাপ লাগে। ভালো লাগা, খারেপ লাগা আমার চেতনা, তাই বলে জিনিসটা 'খারাপ-ভালো' হয়ে গেল না। তাহলে জানতে পারলাম না জিনিসটাকে কি 'খারাপ-ভালো' বলা যায়? 'আমি বেঁচে আছি' এটা আমার চেতনা। এই চেতনার ভরসা কী?
লোকেরা হাঁটছে, খাচ্ছে, আমিও হাঁটছি, খাচ্ছি; তারা বলছে, আমরা বেঁচে আছি। তাহলে ওদের দেখে আমিও বলবো আমিও বেঁচে আছি?

"'আমি কে' জানতে গেলে নিজের মধ্যে থেকে সেই শিক্ষা নিতে হবে, অন্য কেউ শিখাতে পারে না।" -স্বামী নীরব
"জীবনে ধ্যান আছে তো সবকিছু আছে, ধ্যান নাই তো কিচ্ছু নাই" -অসো (জৈন ধর্মগুরু)