সৌখিনতা আমার একদম পছন্দ নয়
অন্তরিন্দিয় অন্ত গৃহের মত সর্বদা জ্বালাতন করে ।


কামুক পুরুষ যেমন সর্বদা অন্তঃপুরিকার মহে
পরস্বাপহরনে বিভোর থাকে ,
ঠিক তেমনটি নই আমি কিন্তু যেন পরাক্রমশালি ।


নিদিধায় আমার হাতদুটি ধরতে পার
হয়তো নিলকান্ত মণি তোমার এনে দিতে পারবো না,
পারবো না  গড়ে দিতে তাজমহল ।
তবুও তুমি হবে ঋদ্ধিমতী, আমার হূদয়ের চন্ডীমণ্ডপ
ওগো নবীয়সী , নাগনন্দিনী, পর্বতী


অনায়াস লোভ্য যে নও তুমি তা ঢের জানি
তুমি সুরেশ্বরী - অমরাবতী ।
অলকানন্দা করে শুন্য থেকে শুন্য তরে
ভেষে যাব আমরা ।
তার পর একদিন হব চন্ডিদাস রজকিনি ।