সৌখিনতা আমার একদম পছন্দ নয়
অন্তরিন্দিয় অন্তগৃহের মত জ্বালাতন করে ।
কামুক পুরুষ যেমন সর্বদা অন্তঃপুরিকার
মহে পরস্বাপহরনে বিভোর থাকে ।
ঠিক তেমনটি নই আমি , কিন্তু যেন
পরাক্রম শালি ।


নিদিধায় আমার হাত দুটি ধরতে পার
হয়তো নিলকান্ত মণি তোমার এনে দিতে পারবো না,
পারবোনা দিতে বিশাল অট্রলিকা।


তুমি হবে আমার ঋদ্ধিমতী, আমার হৃদয়ের চণ্ডীমন্ডপ
ওগো নবীয়সী, ওগো নগ নন্দিনী-পার্বতী।
অনায়াস লোভ্য যে নও তুমি তা ঢের জানি
তুমি সুরেশ্বরী ।


আমার উদ্ধেলিত হৃদয় সদা ব্যাকুল
তব কামনায় ।
হাত ধর - কাছে এস আরো কাছে
ধন্যকর আমার ওগো সুনয়না,
দেকে নিও ঠিক আমরাও এক দিন হব
চণ্ডিদাস রজকিনি ।