অগ্নিবীনার চারণ কবি


বাংলার বুল বুল,


মানুষের কবি


হে আমার প্রিয় নজরুল ।



এসেছিলে তুমি


আমাদের মাঝে,


আলোর মশাল লয়ে


চেতনা মদের দিয়েছো তুমি


গানের ছন্দ হয়ে ।


স্বাধীনাতার শৃঙ্খল ভাঙতে


গেয়েছো তুমি,


শিকল ভাঙার গান ।


তাইতো স্বাধীনাতা ছিনিয়ে আনতে


গর্জে উঠেছিল সেদিন,


ভারতবর্ষের লক্ষ কোটি প্রান ।