অনেকেই বলছেন নিয়মিত কবি/আলোচক এর তালিকা উঠিয়ে দিতে, এর স্থলে শ্রেষ্ঠ কবিতা (গত সপ্তাহের) গুলো প্রকাশ করা। কিন্তু এটা আমি মনে করি ইতি পূর্বেই ছিল হয়ত (গ্রেডিং বা স্কোরিং এর নামে) এবং তা নিয়েও বিতর্ক হয়েছিল এবং অবশেষে তা বাদ দেয়া হয়েছে। এখন আবার তা পুনরায় ফিরিয়ে আনলে যে নতুন করে বিতর্কের সৃষ্টি হবে না তার কোন নিশ্চয়তা নেই। তাই ব্যাক্তিগত ভাবে দুটি প্রস্তাব রাখতে চাই...


১। নিয়মিত কবি ও নিয়মিত আলোচক এ দুটি তালিকা একটিতে পরিনত করে শুধুমাত্র 'নিয়মিত' নামে থাকবে। এবং পূর্ব নীতির উপর ভিত্তি করেই এই তালিকা দেয়া হবে তবে এখানে কে কবি এবং কে আলোচক তা স্পষ্ট বুঝা যাবে না।


২। গত সপ্তাহের সেরা লেখাগুলোর (কবিতা ও আলোচনা) একটা তালিকা থাকতে পারে। এবং সেরা বাছাই এ 'কতবার দেখা হল এবং কতটি মন্তব্য হল' তা বিবেচনায় না এনে প্রতিটি লেখার নিচে পাঠকের ভোট দেয়ার ব্যাবস্থা থাকবে। ভোটের মান নিম্নরূপ হতে পারে।
অসাধারন (৫)
খুব ভালো (৪)
ভালো (৩)
মোটামুটি ভালো (২)
আরও মনোযোগী হতে হবে (১)


ভোটিং স্কোরের উপর ভিত্তি করে 'আলোচনা' ভিত্তিক লেখাগুলোও তালিকায় আসতে পারবে। এতে আলোচনা সভার আলোচনার মানও বৃদ্ধি পাবে। ভোটিং এর এ ব্যবস্থায় সপ্তাহ শেষে সহজেই সেরা লেখাগুলো বের করা সম্ভব হবে এডমিন প্যানেলের কাছে।


এতে করে যারা নিয়মিতের পক্ষে তাদের মত এবং যারা গ্রেডিং এর পক্ষে তাদের মত ও প্রাধান্য পাবে। এবং সবাই চাইবে আরও একটু ভালো লেখার।