হয় যদি প্রাপ‍্য ঐ মনে
কি আর করার থাকে
নিরুপায় মনের হতভম্ভ
ব‍্যক্তিতে করে পরিনতি।


এই দুনিয়াতে যতই করো
দান-খয়রাত যতই করো
মানব সেবা হও নামে ডাকে
সেরা, যারাই করলো প্রশংসা


তারাই একদিন করে থাকে
সমালোচনার পাহাড় কি যে
বে-ইজ্জতি লোক জনসমূদ্রে
হায়রে মানুষ আমরা জ্ঞানের


সেরা রয় বুদ্ধিতে ঢেঁকি হ'তে
হত ভম্ভ কি যে কর্ম জানে কি
ঐ মনে দেখা দিতে নিজকে
জেনে ও প্রকৃত উপলব্দিতে।


যাদের থাকে না কেহ প্রয়োজনে
দেখতে পাওয়া যায় তারাই এক
সময় কোন মতে অন‍্যের উপরে
ভর করে হয় দু'পায়ের দুষ্ট মনের


পশু আকৃতির মানুষ রুপধারী।
ওরাই বেশির ভাগ উপকারীর
উপকার স্বীকারে হয় অকৃতজ্ঞ
এমনই ভাবেই করে থাকে উপ-


কারীর অপকার শেষপরিণতিতে
ঠিকই দেখা দেয় ঐ সমস্ত অকৃতজ্ঞ
লোক গুলির দুঃখ ও কষ্ট।
এখানেই বলেন! মানুষ যদি না হয়


মানুষ! না হয় যদি জ্ঞান দীপ্তমানের?
তবে এখানেই আল্লাহ কি করতে পারেন
ঐ সেই শয়তানের? এই তো আল্লাহই
বলে দিলেন মানুষ যদি জ্ঞান দীপ্তে হয়ে


বড়কর্ম করে থাকে অপদার্থের সেই
তরে হতে হয় যে শয়তান নামক
"চরম অপমান" ঐ মানব রুপধারী
দু'পায়ের মানব জীবনের মানুষ হতে।


===×××===
===×××===
বাণী : যে সকল মানুষ তাদের জীবনে উপকার পাওয়ার মত কোন আপন জন যে জাগয়ায় শুন‍্য সেই জায়গায় কোন মানুষ উপকার করে থাকলে। ঐ উপকারীই একদিন তাদের হাতের কোন প্রতিদানের বিপরীতে চরম অপমান হতে পারে!!! তাই বলে অপমানিত ব‍্যক্তি কখনও প্রকৃত পক্ষে অপমান হন না। এক সময় তিনিই ঐ কর্ম গুণেই আল্লাহর নিকট প্রিয় হয়ে নাম জস খ‍্যাতিতে সমাজের একজন গুণি ব‍্যক্তি হয়ে রন।। এতে কোনই সন্দেহ  নহে।।