অনিয়ম করে কে বা কাহারা
অনিয়ম করে থাকে মানুষরা।
অনিয়ম যতই যেখান মানুষে
অনিয়ম দেখলেই মনটি ভারী।


মানুষ মানুষ হতেই অবহেলা!
আমার বিবেকের তারনা বলে
কেনরে মানুষ নামের তোমরা'
কেমনে কেমন করে ক্ষতিকর।


মানুষ হয়ে মানুষের সর্বনাশ
এ'কেমন হিতকর ভাবনা রয়?
মানুষ মানুষের জন‍্যে যেখানে
সেখানে কেন হবে অমানবতা?


তাইতো মানুষেই রহে ভাবনা
কেন মানুষের মন অবিবেচক?
একমানুষ অপর মানুষে ক্ষতি
আমার মনটি খারাপে ভাবায়।


চোরও মানুষ ডাকাতও মানুষ;
বেশতো হাসি খুঁশিও মানুষেরা।
তবেই কেন কান্না-বিরহ দেখি,
কেন রয় সংশ্বয় মানুষ-মানুষে?


কত জ্ঞানীজন মানুষেরা সেরা
প্রতিযোগিতায় সেরা বুঝিবেশ!
নিজের বুঝি নিজকে ভাবনায়'
যদি বুঝি নিজেরটা অপরকে?


ঐ'দিকে আমার মতন মানুষ!
তাদের করে ক্ষতি ডাকি সেই
পবিত্র নাম আল্লাহ্! লেবাজে
নবী-রাসূল, পীর-পয়গমবার,


দরবেশ, সাধু-গাজী, সন্নাসী-
সন্নাসীনি আরোও যে তারাই?
তাদের মতই মানুষ করে ক্ষতি;
হই বাহ্ বা একই মানুষ সন্মুখ।


হাইরে মানুষ রঙ্গিন মানুষ হায়!
এমন সময় ভর করবে দেখবে'
পথের দেখা দিশেহারা সময়'
যেন পর হবে চিনতে ভাবনায়।


সেই তাড়নায় আমিও মানুষ!
সেই প্রেরণা কর্ম-ধর্ম-জ্ঞানালো
অভিজ্ঞতার চলমান শক্তির চল
নয়নালো ভরা প্রাণের তরে হৃদ


মানব জাতি কল্যাণ কামী কাম্য!
সেই প্রেরণায় গড়তে পারলেই
মানব-মানবে মন তবেই রহিবে
এক মানুষ অপর মানুষ হিতকর।


নয়তো যতই হই হচ্ছি আমরা
আধুনিক নামে ঝলমলের চলন'
সত্যই দেখা যাচ্ছে; ভবিস্যৎ কি
যেন বলছে হচ্ছি আমরা রসাতল


জীবন-যাপনে ঐ'বরবর জাতিতে।
কেন রে ভাই-বোন মানব সন্তান!
আমরা না কি বুদ্ধমান অনেক জ্ঞানী
হতে সকলের সেরা! তাই বলি বটে;


এসো সাম্যের গান গাই! হই মানুষ!
প্রকৃতই মানবতা প্রেম ভরা জগতে।
নয়তো শূণ্যতায় জীবন চলা শূণ্যতা
নিয়েই এ'ভব হতে চলে যেতে হবে,


ধন-দৌলত সবই রেখে পরপারতে।
অহং ছাড়! পরলোভ মিথ্যা ছেড়ে!
নিজ প্রচেষ্টা রেখে অব্যাহত ঐ'জয়ী
মানুষ মানুষকে ক্ষতি ছাড়াই কল্যাণী।
××××××××××××××××××
বাণী: আল্লাহ্ সকল মানুষকে জ্ঞানী হতে বলেছেন। তাই মানুষ প্রকৃত জ্ঞানী হওয়ার জন্যে সত্য-নিষ্ঠাতে সঠিক পথের সন্ধ্যানে প্রকৃত জ্ঞান অর্জনে প্রচেষ্টা করতে থাকলে আল্লাহ্ সেই সকল মানুষদের নিয়তের উপর উপযুক্ত ও যোগ্য করে তোলেন। যা কখনও ঐ'মসকল মানুষেরা কল্পনাও করতে পারেন না। ভাল মানুষের নিয়তে ভাল কর্মের সফলতা আর মন্দ মানুষের নিয়তে মন্দ-কর্মে বিফলতা। এটাই মানব জীবনের জন্ম লাভে পাপ-পূন্যতার কর্ম ফলের পার্থক্য। ইহা ছাড়া অন্য কিছুই নয়।