সর্বজন স্বীকৃতের তরে হয় যে
মানুষই এক ও অভিন্নতার ঐ যে
মানবেই দুষ্টমিষ্ট মনের তরে সেই
মনে হয় দেখতে কতটাই পন্ডিত।


কাজের কাজ করার খবর নেই
শুধুই করে বেড়ায় পন্ডিতির মনে
চালাক ভাবনাই হয় না শেষান্তের
চাটুকারিতায় বদমাইশের ভাবনা।


খেয়াল রাখতে জানে না নিজের
ভবিষ‍্যৎ জীবনের হবে কি হাল?
করলে জীবন ঐ ভাবেই  যে পার!
চলতে চলতে ঐ ভাবেই একদিন..


ওরে মানব বুঝলে না সময় থাকবে
না যখন' বুঝলে তখন আর সময়ই
যে কথা বলার সুযোগ দিতে চাইবে
না, মানব হয়েই রয়ে গেলে সেইযে..


জীবন যে কতটাই সফলতার বুঝলে
না! নিজ মানব জীবনকে যদি করতে
মনে; তবেই তো গড়তে পারতে সুন্দর
ভবিষ‍্যতের অনন‍্যজীবন। সেই ভাবনায়
এখন কি করলে এ ভবে।


ভব ঘুরের জীবন করলে তৈরি ঐ মনে'
ঘুরে ভব সেই তরে করবে অলক্ষ্যের
নয়ন অতৃপ্তের ভন্ডনবী ও পীর সাধুর
আস্তানায় তৈরিতেরত সঙ্গ বদকাজ ভব।


নয় চেতনাবোধদ্বয়ের তারিত বিবেকের
শানিত অপকর্মণ‍্যের অপরিশোধিত বদ্ধ
অন্ধকারাচ্ছন্নের ছাঁয়াতে মনে হয় আছি
আলোতে। সেই মনের আলোতেও শত


শ্রান্তের মাঝেও সর্বজনের স্বীকৃত হয়
গাদ্দার নাম করণে। ওহে মানুষ ঐরুপের
অমন কর্ম আমরা করি যে কেন? হয়ে
মানুষ আশরাফুল মাখলুকাত চেতনায়।
===×××===
===×××===
বাণী : এমনই শব্দার্থের নাম করণে হয় ঘৃণিতের শানিত সর্বজন স্বীকৃতের অনিষ্ট ও বিকৃত মস্তষ্কের অবক্ষয়ের মর্মাহতের মানুষ হয়েই মানুষই বয়ে বেড়ায় অপবাদের নাম গাদ্দার" অন‍্যথা নহে।।