(১১)
বসন্তকাল
যে আয়নাতে চাই
বন্ধুর মুখ!


(১২)
আঁধার ক্ষণ!
পাশের ঘরে বাজে
খুশির বীণা।


(১৩)
উড়তে চাই
বহু দূরে-- আকাশে।
ডানা যে নেই!


(১৪)
জোনাকি পোকা--
নিঃশব্দে উড়ে যায়,
আলো জ্বালিয়ে।


(১৫)
চাঁদের আলো--
সবাই ভালোবাসে,
উষ্ণতা নেই।