কবিতার মৃত্যু নেই
থাকতে পারে না


পাহাড়-পর্বত আকাশ-অট্টালিকা সব কিছু ভেঙ্গে যেতে পারে
বনখোরের অত্যাচারে
মধুপুর-সুন্দরবনের বৃক্ষরাজি উজাড় হয়ে যেতে পারে
অভিমানে তীরবিদ্ধ পাখির সুমধুর  কলতান বন্ধ হয়ে যেতে পারে
আকাশে চাঁদ উঠা ও বিলম্বিত হতে পারে
কিন্তু কবিতার মৃত্যু নেই
থাকতে পারে না


নীলিমা আকাশে মুক্ত বিহঙ্গের সীমাহীন যাত্রা ব্যাহত হতে পারে
দেশ দেশান্তরে ছুটে চলা বিমান যাত্রা বিঘ্ন হতে পারে
পালকিতে চড়ে নববধূর শ্বশুরবাড়ীর যাত্রা বন্ধ হতে পারে
উপড়ে ফেলা রেল লাইনের চলার পথ ও বন্ধুর হতে পারে
কিন্তু কবিতার মৃত্যু নেই
হতে পারে না


কারন কবিতাতো সুখ-দুঃখ ব্যাথা-বেদনা বিষাদ-শূণ্যতা
হাহাকার পাহাড়-পর্বত নদী-নালা সমুদ্র সাগর-সৈকত
হৃদয় ও জীবনের কথা বলে


যতদিন বাগানে ফুল ফুটবে
যতদিন পৃথিবী আপন মহিমায় উজ্জল হয়ে থাকবে
যতদিন আকাশে সূর্য উঠবে
যতদিন মিষ্টি জোছনায় প্রিয়ার আঁখি জল মিলিয়ে যাবে
যতদিন ঘোমটাপরা নববধু নদী হতে কলসী ভ'রে জল তুলবে
ততদিন কবিতার মৃত্যু নেই
থাকতে পারেনা


যতদিন রবে পদ্মা মেঘনা যমুনা
যতদিন রবে শামসুর রাহমান
জীবনানন্দ নজরুল
রবি সুনীল আনিস হুমায়ুন সহ সব কবি বহমান
যতদিন মাঝিরা পাল তুলে নৌকা হাকাবে
যতদিন জেলেরা নদীতে মাছ ধরবে
ততোদিন কবিতার মৃত্যূ নেই
থাকতে পারেনা


যতদিন নীলিমা ঠোটে তার পছন্দের লাল লিপিস্টিক লাগাবে
যতদিন সে তার প্রিয় লাল শাড়ী গায়ে জড়াবে
যতদিন সে গভীর নিশিতে তার প্রিয় কে কাছে টেনে নেবে
যতদিন সে তাকে হৃদয়ের গভীর উষ্ণতায় ভরে দেবে
যতদিন সে তার গভীর চুম্বনে প্রিয়কে মোহিত করবে
ততদিন কবিতার মৃত্যু হতে পারে না
কবিতার মৃত্যু নেই
থাকতে পারে না
সে তো শ্বাশত।