বিশাল পৃথিবী তোমার
কিন্তু বাসযোগ্য এতটুকু জায়গা নেই
কোথায় যাব আমরা? যাবে কোথায় মানুষ?
  
এমন একটি যায়গা চাই
যেখানে থাকবে না কোনো নরপশু
করবেনা খুন ধর্ষণ


এমন একটি আকাশ চাই
যেখানে মুক্ত বিহঙের মত ডানা মেলে উড়বো


এমন একটি সাগর চাই
যেখানে বানিজ্যের সন্ধানে ব্যাপৃত সিন্দাবাদকে
খুজে ফিরবো


এমন একটি ফুলের বাগান চাই
যেখানে দাড়িয়ে বুক ভরে সুবাস নেবো আর কবিতা
লিখবো


এমন একটি পথ চাই
যেখান থেকে দানবের আঘাত ছাড়াই নিরাপদে বাড়ী
ফিরবো


এমন একটি মানুষ চাই
যাকে বিশ্বাস করে মনের কথা খুলে বলবো

কবি সুকান্ত তার ছাড়পত্রে বলেছেন,
" এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য ক'রে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার"


এমন একটি সমাজ চাই
যেখানে কালবৈশাখীর ঝড়ে বিধ্বস্ত ঘরে বিধবা তার
ষোড়ষীকে নিয়ে নির্বিঘ্নে ঘুমাতে পারবে


এমন একটি হাসপাতাল চাই
যেখানে বিনা চিকিৎসায় মরবেনা কোনো শিশু


এমন একটি মন চাই
যেখানে ক্ষতবিক্ষত হবেনা কোনো প্রেমিকার হৃদয়


এমন একটি ঝড় চাই
যে আমার স্বপ্নকে করবেনা স্পর্শ


এমন একটি যুদ্ধ চাই
যেখানে গর্জে উঠবেনা মেশিনগানের গুলি
তছনছ হবেনা কোন নববধুর বাসররাতের শয্যা


এরচে বেশী আর কিছুই চাইনা আমরা
শুধু বাঁচতে চাই বুক ভ'রে শ্বাস নিয়ে
একটু বাঁচতে চাই, শুধুএকটু বাঁচতে।


রচনাকাল-রাত ১.০০ টা । ২৪-০৪-২০১৩ ।