সময়ের কাজ সময়ে করো ফেলে রেখো না আর
আজকের কাজ আজকেই করো হাজার কাজেরও পর
যদি ভাবো মনে করবো সবি পরে হবেনা তোমার কাজ
সকল কাজই পড়ে রবে তবে করবে শুধু অনুতাপ।


সারা বছর ধ'রে নীরব ছিলে তুমি পড়োনি পাঠ্য বই
দু'চোখে তোমার সরিষার ফুল আজি লেখার যোগ্যতা কই?
দিনের পড়া নিয়মিত যারা দিনেই করে শেষ
পরীক্ষায় তারা লিখে যায় সব বিদ্যুৎ গতিতে বেশ ।


শিলা-মিলা-নীলা-হাসান-আবির দিবারাত্রি জেগে
পড়েছিলো যারা নিয়মিত তারা লিখে গেলো উল্কাবেগে
মায়ের বকুনী বাপের তাড়া সারাবছর খেলে একা
বেয়ে গেলো সবাই নৌকাখানি পেছনে রহিলে বোকা।


ভুল শোধরোনোর সুযোগ তোমার হাত থেকে গ্যাছে চলি
যতোই কাঁদোনা আসবেনা ফিরে সময় যে গ্যাছে বলি
অলসতা ক'রে পড়ালেখা ছেড়ে দিয়েছিলো যারা ফাঁকি
তাদের চোখে আজ বর্ষণ ধারায় অশ্রু ঝরিছে সে কি?


পরীক্ষার হলে নকল করতে গিয়ে ধরা খেয়েছো কতো
এ সব নিয়ে জনে জনে তোমায় ঠাট্টা করেছে শতো
শুধু কি ঠাট্টা শুধু কি হাসি সে যে কি দু:খ মনে
যে দু:খ তোমায় কুড়ে কুড়ে খায় সে দু:খ কে শোনে।


ছাত্রগন তাই শোনো দিয়ে মন অলসতা সবে ছাড়ি
দিনের পড়া দিনেই সারো দিতে হবে সাগর পাড়ি।


রচনাকাল-১২.০০ তারিখ-০১-০৫-২০১৩ ।