আমার কষ্ট হয় এ জন্যে যে একদিন আমি বৃদ্ধ হব
ঘোড়ার মতো টগবগে যৌবনে ভাটা পড়বে,গায়ের
চামড়ায় ভাঁজ পড়বে, শরীরের ব্যঘ্রসম শক্তি ফুরিয়ে যাবে
চোখের দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে আসবে,চিরচেনা মানুষকেও
খুব অচেনা মনে হবে
শিশুদের কাতারে আবার সামিল হবো লাঠি হাতে ঠিক
শিশুর মতো
এক পা দু পা ক'রে খুড়িয়ে খুড়িয়ে হাটতে থাকবো আর
ফেলে আসা জীবনের গীতিনাট্য র'চে যাবো হাজারবছর
হয়তো বা কারো কাঁধে ভর দিয়ে হয়তো বা নাতির হাত
ধ'রে ধীরে ধীরে পথ চলবো
কবি নজরুলের সমাধীর পাশে প্রেমিকজুটির চুম্বনদৃশ্য
আমার ঝাপসা চোখে আরো বেশী ঝাপসা বলে মনে হবে


আমার কষ্ট হয় এ জন্যে যে পাড়ার দুষ্টু ছেলে-মেয়ের
পুকুরে ডুব দিয়ে হারিয়ে যাবার দৃশ্যও দেখতে পাব না
ড্রইং রুমে বসে আমার দাদু তার প্রেমিকার সাথে সাপের
মতো লেপটে গেলেও ও বলবে কিছুই হয়নি


আমার কষ্ট হয়এ জন্যে যে, ক্ষুধার্ত বাচ্চার মুখে,পাখির
খাবার তুলে দিবার দৃশ্য
জীবনে অবলোকন করার সুযোগ পাবোনা
ফুলের বাগানের সামনে দাড়িয়ে ফুলের সৌরভ নিতে
পারবোনা
মাথার ভিতর কবিতার প্লট গিজ গিজ করলেও তখন আর
কবিতা লিখতে পারবো না
নীলিমা আকাশে মুক্ত বিহঙ্গের পাখা মেলে আয়েশি ঢংএর
অবাধ উড্ডয়ন আর দেখতে পাবোনা
আমার কষ্ট হয়এ জন্যে যে আমার চেহারা একদিন মলিন
হয়ে যাবে
মাথার কালো চুল ধবধবে সাদা হবে, হয়তোবা একেবারে
টাকও হয়ে যাবে

আমার কষ্ট হয়এ জন্যে, যে প্রেমিকাকে লাল শাড়ী পরিয়ে
প্রেমিকের ছবি তোলার দৃশ্য দেখতে পাবোনা
সমদ্র-সৈকতে স্নানরতা প্রেমিকাকে লেপটে যাওয়া পোশাকে
দেখতে পাবোনা
আমার শত সহস্র কষ্ট শুধু এ জন্যে যে, এ বসুধা রঙ্গমন্চের
অভিনয় পাঠ চুকিয়ে একদিন আমাকে চিরবিদায় নিতে হবে
বিদায়! বন্ধু বিদায় ।।