ক‌বির কলম ক্লান্ত নয় কোনদিন
দী‌প্তি ছড়ায় অদৃশ‌্য লি‌খে অন্তহীন।
সুখ বেদনার মহাকাল মানব স্মৃ‌তি
নাড়া দেয় ক‌বিতায় কারও অপ্রা‌প্তি।


ব‌্যাকুল ঘ্রা‌ণে ফু‌টে যেমন পু‌ষ্পিতা
সমৃদ্ধ প্রতি চরণ কারও নি‌ন্দিতা।
সদা মুগ্ধ ক‌বিমন চিরঞ্জীব থা‌কে
ছন্দ মা‌ঝে বন্দী ক‌রে আপনা‌কে।


স্বপ্ন‌স্রোতে অটল হি‌রার মুক্তাম‌নি
ক‌বি তাঁর সম‌চিত্তে র‌চে কা‌হিনী।
শান্ত ম‌নের সৃষ্ট নিত‌্য যৌবনা
কাব‌্য ধারার কলম ঋণী ভাবনা।


মানব মন যত সৃ‌ষ্টি দে‌খে নয়‌নে
জ্যো‌তি ছড়ায় নির‌লে ক‌বি অঙ্গ‌নে।
নতুন রঙ্গ ক‌বিতায় বাঁধে মায়াজা‌ল
যেমন ফু‌টে পুষ্পকুঞ্জ নিজ অন্তরা‌ল।


পৃ‌থিবীর নীড় প্রহ‌রে কাব‌্য চেতনায়
ব‌্যাকু‌লিত মনপ্রাণ ক‌বি কল্পনায়।
চিরকাল শোভা পায় ক‌বির আসন
ধা‌রি‌ত্রির শ্রেষ্ঠ‌ত্বে সর্ব ক‌বিগণ।