একে একে আজ চারটি পূর্ণ শশীর উদয়
যেদিন প্রথম তারে মন নিজের কথা কয়,
একটি পদ্ম হাতে দাঁড়িয়ে বলেছিনু-
ভালোবাসি তোমারে
যদি মনে কয় আপন করে লহ আমারে।
পবনে উড়ছিল তাহার কুন্তল,
দৃকদ্বয় ছিল জলে ছলছল ।
সে কহিল মোরে
আমিও বাসিভালো তোরে,
যাবি নাতো ফেলে মোরে দূরে?
পরক্ষণে আমারে আলিঙ্গন করি
চলে গেল সে সরি।